Header Ads

চুলের যত্নে কীভাবে রসুনের প্যাক ব্যবহার করবেন

চুলের যত্নে কীভাবে রসুনের প্যাক ব্যবহার করবেন আসুন জেনে নেওয়া যাক।



Daily Shaj Bangla





১। চুলের যত্নে রসুন এবং তেল

তেল এবং রসুন নতুন চুল গজাতে সাহায্য করে। এমনকি মাথার তালুর ইনফেকশন এবং ব্যাকটেরিয়া দূর করে এই রসুনের তেল। এক টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগাতে হবে। এক ঘণ্টা বা তার চেয়ে বেশি সময় এটি চুলে রাখতে হবে। তারপর শ্যাম্পু করে ফেলতে হবে।



২। চুলের যত্নে রসুনের রস

রসুনের কয়েকটি কোয়া নিয়ে রস করে নিইয়ে। এটি সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করে লাগাতে হবে। গোসলের আগে চুলে এটি লাগিয়ে নিতে হবে। কিছুসময় এটি মাথায় রাখতে হবে। তারপর শ্যাম্পু করে ফেলতে হবে। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না যেন।



৩। চুলের যত্নে কাঁচা রসুনের সিরাম

চুল পড়া রোধের একটি পরীক্ষিত পদ্ধতি হল কাঁচা রসুনের সিরাম। রসুনের তেলের সাথে এক টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিতে হবে। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগাতে হবে। কয়েক মিনিট মাথার তালু ম্যাসাজ করে। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ভাল করে চুল ধুয়ে ফেলতে হবে। ভাল ফল পাওয়ার জন্য এটি প্রতিরাতে ব্যবহার করতে হবে।



৪। চুলের যত্নে রসুন এবং অলিভ অয়েল
অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে রাখতে হবে। এটি এভাবে এক সপ্তাহ রাখতে হবে। এরপর প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করতে হবে। পরের দিন সকালে চুল শ্যাম্পু করে ফেলতে হবে। কয়েক সপ্তাহের মাঝে পরিবর্তন দেখতে পাবেন।



৫। চুলের যত্নে রসুনের কন্ডিশনার

রসুনের কোয়া রোদে শুকিয়ে নিয়ে। তারপর এটি গুঁড়ো করে পাউডার তৈরি করতে হবে। এবার কন্ডিশনার সাথে রসুনের পাউডার মিশিয়ে নিয়ে। এটি চুলে কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি চাইলে এতে রসুনের রসও মেশাতে পারেন। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।



৬। চুলের যত্নে রসুনের প্যাক

রসুনের সেলিনিয়াম যখন ভিটামিন ই এবং ডিমের প্রোটিনের সাথে মিশে চুলের পড়া রোধ করে করে। নতুন চুল গজাতে সাহায্য করে। একটি ডিমের সাদা অংশ ভাল করে ফাটিয়ে নিয়ে এরসাথে এক টেবিল চামচ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ রসুনের রস মিশাতে হবে। এবার প্যাকটি চুলে ভাল করে ম্যাসাজ করে লাগাতে হবে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলতে হবে। ভাল ফলাফল পেতে সপ্তাহে একবার এই প্যাকটি ব্যবহার করতে হবে। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।



৭। চুলের যত্নে রসুন ও অ্যালোভেরা প্যাক

এক টেবিল চামচ রসুনের রসের সাথে এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ অ্যালোভেরার রস মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এবার এই প্যাক চুলে ও মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। এটি মাথার ত্বকের সংক্রমণজাতীয় সমস্যার সমাধান করবে এবং খুশকি দূর করবে।



৮। চুলের যত্নে রসুনের সাথে পেঁয়াজের রস

প্রথমে রসুন ব্লেন্ড করে এর রস বের করে নিতে হবে। এবার এর সাথে সমপরিমাণে পেঁয়াজের রস মেশাতে হবে। একটি তুলার বলে এই রস নিয়ে মাথার তালুতে লাগিয়ে। হাতের আঙুল দিয়ে কিছুক্ষণ মাথার তালু ম্যাসাজ করতে হবে। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি চুল পড়া কমাতে সাহায্য করবে। ভালো ফল পেতে চাইলে এই রস নিয়মিত মাথায় ব্যবহার করতে হবে।



No comments

Thank You

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.